রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৭:২১ পূর্বাহ্ন

গুরুত্বপূর্ণ খবরের শিরোনাম

গুরুত্বপূর্ণ খবরের শিরোনাম

বাংলাদেশে করোনায় রেকর্ড মৃত্যু, রেড জোন ও লকডাউন ঘোষণা

বাংলাদেশে গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে ৪২ জনের মৃত্যু হয়েছে। ৮ মার্চ দেশটিতে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়ার পর এযাবৎ একদিনে এটিই সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এ নিয়ে মোট প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ৮৮৮ জনে।

এছাড়া গত ২৪ ঘন্টায় নতুন করে সংক্রমণ শনাক্ত হয়েছে ২,৭৪৩ জনের শরীরে। এ নিয়ে দেশে করোনাভাইরাসে আক্রান্ত হলেন মোট ৬৫ হাজার ৭৬৯ জন। স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন বুলেটিনে এসব তথ্য তুলে ধরেন অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

এদিকে, করোনা উপসর্গ নিয়ে এসময় মারা যাচ্ছেন বহু মানুষ যাদের পরিসংখ্যান সরকারি তালিকায় যোগ করা হয় না। তাছাড়া, আক্রান্তদের চিকিৎসা সেবা পাওয়ার ক্ষেত্রেও নানা অভিযোগের খবর নিয়মিত গণমাধ্যমে প্রকাশ পাচ্ছে। এসব অভিযোগের মধ্যে রয়েছে হাসপাতালে ভর্তির জন্য পর্যাপ্ত বেড নেই, অক্সিজেন সংকট, ভেন্টিলেটর সংকট এবং করোনা ছাড়া অন্য রোগীদের হাসপাতালে চিকিৎসা না পাওয়ার করুণ কাহিনী । 

শ্রমিক ছাঁটাইয়ের ঘোষণা অমানবিক মনোভাবের বহিঃপ্রকাশ: রিজভী

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বা বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, সরকারের প্রণোদনার ৫ হাজার কোটি টাকা নেয়ার পরও পোশাক কারখানা মালিকদের শ্রমিক ছাঁটাইয়ের ঘোষণা চরম অমানবিক ও মানবতাবিরোধী মনোভাবেরই বহিঃপ্রকাশ। আজ (রোববার) সকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত অনলাইন ব্রিফিংয়ে তিনি এমন মন্তব্য করেন।

রিজভী বলেন, জুন মাস থেকে শ্রমিক ছাঁটাইয়ের ঘোষণায় পোশাক কারখানার শ্রমিকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। প্রণোদনার পাঁচ হাজার কোটি টাকা নেয়ার পর মালিকদের এই ঘোষণা কোনোভাবেই মেনে নেয়া যায় না। পোশাক শিল্প মালিকদের এই ঘোষণায় অন্য কোনো দুরভিসন্ধি থাকতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

বিস্তারিত…

আসুন, ঐক্যবদ্ধভাবে অভিন্ন শত্রু করোনা মোকাবিলায় কাজ করি: কাদের

বাংলাদেশে মহামারী করোনা প্রতিরোধে দল-মতনির্বিশেষে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন,আসুন, বিভেদের ভাইরাসে জাতিকে বিভ্রান্ত না করি। রাজনীতির সময় এটা নয়। রাজনীতি করার অনেক সময় আছে।

ঐতিহাসিক ছয় দফা দিবস উপলক্ষে আজ (রোববার) তার সরকারি বাসভবন থেকে ব্রিফিংয়ে এ আহ্বান জানান সরকারি দলের সাধারণ সম্পাদক। এর আগে সকালে তিনি দলের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নিয়ে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন ।

এ সময় ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী নেতৃত্বে গোটা জাতি আজ ঐক্যবদ্ধ। তিনি সংকটে সাহসী ও সফল একজন রাষ্ট্রনায়ক। সবাইকে ঐক্যবদ্ধভাবে অভিন্ন শত্রু করোনা মোকাবিলায় কাজ করতে হবে।

বিস্তারিত…

রুবানা হক শ্রমিক ছাঁটাইয়ের ঘোষণা দেননি: বিজিএমইএ’র দাবি

বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ড. রুবানা হক শ্রমিক ছাঁটাইয়ের ঘোষণা দেননি বলে দাবি করেছে সংগঠনটি। আজ (শনিবার) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে সংগঠনের ভারপ্রাপ্ত সচিব মেজর অব. মো. রফিকুল ইসলাম স্বাক্ষরিত এ তথ্য জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়েছে, ‘গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন’ ব্যানারে একটি সংবাদ সম্মেলনের ঘটনা বিজিএমইএ কর্তৃপক্ষের নজরে এসেছে। বিষয়টি বস্তুনিষ্ঠভাবে উপস্থাপিত হয়নি। সংগঠনটির সভাপতি শ্রমিক ছাঁটাইয়ের ঘোষণা দেননি। সংগঠন হিসেবে এ ধরনের ঘোষণা দেওয়ার কোনও সুযোগও নেই। বিজিএমইএ সভাপতি কর্মসংস্থান হ্রাস পাওয়া এবং সম্ভাব্য শ্রমিক ছাঁটাই বিষয়ে তার গভীর উদ্বেগ ও আশঙ্কা প্রকাশ করেছেন। এ ব্যাপারে বিজিএমইএ তার বক্তব্য পুনরায় তুলে ধরে।

বিস্তারিত…  

ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার এখনই সময়: দুবাইয়ের সাবেক পুলিশ প্রধান

দুবাইয়ের সাবেক পুলিশ প্রধান দাহি খালফান তামিম ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য পারস্য উপসাগরীয় দেশগুলোসহ বাকি আরব রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। ইসরাইলের চ্যানেল-১২ এ খবর দিয়েছে।

চলতি সপ্তাহের শেষ দিকে সিরিজ টুইটার পোস্টে তিনি বলেন, “প্রকৃত সত্য হচ্ছে ইসরাইলকে স্বীকৃতি না দেয়া অর্থহীন।” তিনি তার ভাষায় বলেন, ইসরাইলের সঙ্গে জ্ঞান-বিজ্ঞান ও উন্নতির জন্য সম্পর্ক প্রতিষ্ঠা করা উচিত। সব উন্নয়নশীল দেশের সঙ্গে শক্তিশালী সম্পর্ক প্রতিষ্ঠার কথাও বলেন তিনি।

টুইটার পোস্টে খালফান বলেন, “কোন জনগণ ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা করতে চায় না? তারা কী মনে করে? ইহুদিরা কোথা থেকে এসেছে? হাওয়ায় থেকে?”

বিস্তারিত…

সৌদি আরব যাচ্ছেন না নিকি মিনাজ

ঙ্গলবার এই সিদ্ধান্তের কথা জানান এই সংগীত তারকা৷ আগামী ১৮ জুলাই জেদ্দায় হতে যাওয়া সাংস্কৃতিক উৎসবে যোগ দেবার কথা ছিল তাঁর৷ উৎসবে তাঁর যোগ দেবার খবর প্রচারিত হবার পর থেকে ব্যাপক সমালোচনার মুখে পড়েন নিকি৷ বার্তা সংস্থা এএফপিকে পাঠানো বিবৃতিতে তিনি বলেন, ‘‘সবকিছু বিবেচনা করে জেদ্দা ওয়ার্ল্ড ফেস্ট-এ কনসার্টটি বাতিলের সিদ্ধান্ত নিয়েছি আমি৷”

‘‘খুব চাইছিলাম সৌদি আরবে আমার ফ্যানদের সামনে শো করি৷ কিন্তু সেখানকার পরিস্থিতি ভালোভাবে জানার পর দেশটির নারী ও সমকামীদের অধিকার এবং মত প্রকাশের স্বাধীনতার দাবির পক্ষে সমর্থন জানানো বেশি জরুরি মনে হয়েছে,”  বিবৃতিতে জানান নিকি৷

নিকি না গেলেও উৎসবে অংশ নেবেন ব্রিটিশ সংগীতশিল্পী লিয়াম পেইন ও মার্কিন ডিজে স্টিম আওকি৷

বিস্তারিত

শেযার করুন...




© All rights reserved
Design & Developed BY ThemesBazar.Com