বিষাক্ত ধোঁয়ায় ঢেকে গেছে স্পেনের ক্যানেরি দ্বীপ

স্পেনের ক্যানেরি দ্বীপপুঞ্জের লা পালমা দ্বীপে আগ্নেয়গিরির ভয়াবহ অগ্নুৎপাতের ঘটনায় বৃহস্পতিবার পঞ্চম দিনেও লাভা বিকট শব্দে আকাশে দিকে উঠতে থাকে। এরই মধ্যে আশপাশের এলাকায় ছড়িয়ে পড়েছে বিষাক্ত ধোঁয়া।

তবে আগের চারদিনের তুলনায় এ দিন ধীরে ধীরে লাভা বাসা-বাড়ি, স্কুল এবং কৃষিজমিতে প্রবেশ করে। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্থানীয় স্বর্ণ ব্যবসায়ী ন্যান্সী বলেন, সব কিছুই স্বাভাবিক ও সুন্দর ছিল কিন্তু ঘটনার পর সব শেষ হয়ে গেছে। সেখানে আমার অনেক বন্ধু ও পরিবার ছিল যারা সব কিছু হারিয়েছে। লাভার কারণে ২০০ বাড়ি-ঘর ধ্বংস হয়েছে এবং হাজার হাজার মানুষ এলাকা ছেড়ে পালিয়েছে।

প্রপার্টি পোর্টাল আইডিয়ালিস্তা ধারণা করেছে, আগ্নেয়গিরির অগ্নুৎপাতের ফলে এখন পর্যন্ত প্রায় ৮৭ মিলিয়ন ইউরো মূল্যের সম্পত্তি নষ্ট হয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষ মানুষকে সবজি এবং কাপড় পরিষ্কারের জন্য সতর্ক করেছে। কারণ এতে বিষাক্ত ছাই মিশে আছে, যা মানুষের পেটে যেতে পারে।

jagonews24

দেশটির সরকার জানায়, রোববার (১৯ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকেল ৩টা ১৫ মিনিটের দিকে ক্যানেরি দ্বীপপুঞ্জের লা পালমা দ্বীপে কুম্ব্রে ভিজাজাতীয় উদ্যানের কাছে এ ঘটনা ঘটে।

জানা গেছে, ক্যানেরি দ্বীপগুলোর মধ্যে সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরির মধ্যে এটি অন্যতম। এক সপ্তাহ কম্পনের পর আগ্নেয়গিরিটি অগ্নুৎপাতের ঘটনা ঘটে। হতাহতের ঘটনা এড়াতে শুরুতেই আশপাশের এলাকা থেকে হাজার হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়।

Author: admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *