করোনায় বিশ্বেজুড়ে বেড়েছে সংক্রমণ ও মৃত্যু

চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা কিছুটা বেড়েছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় বেড়েছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গত একদিনে নতুন করে মৃত্যু হয়েছে ৪ হাজার ৬৩৫ জনের।

আক্রান্ত হয়েছেন ৩ লাখ ১৩ হাজার জন। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বে করোনা শনাক্ত হয়েছে ২৩ কোটি ৯০ লাখ ১০ হাজার জনের। মৃত্যু হয়েছে ৪৮ লাখ ৭২ হাজার ৪৪২ জনের।

করোনা থেকে সেরে উঠেছেন ২১ কোটি ৬২ লাখের বেশি মানুষ। করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ৪ কোটি ৫৩ লাখ ১৩ হাজারের বেশি মানুষের। এছাড়া মৃত্যু হয়েছে ৭ লাখ ৩৪ হাজার ৬০৬ জনের।

করোনায় হতাহতের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৩৯ লাখ ৮৪ হাজারের বেশি মানুষের।

এই মারণ ভাইরাসে মৃত্যু হয়েছে ৪ লাখ ৫০ হাজার ৯৯১ জনের। তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ২ কোটি ১৫ লাখ ৮২ হাজারের বেশি মানুষের।

মৃত্যু হয়েছে ৬ লাখ ১ হাজার ২৬৬ জনের। তালিকায় ২৯ নম্বরে থাকা বাংলাদেশে করোনা শনাক্ত হয়েছে ১৫ লাখ ৬২ হাজার ৯৫৮ জনের এবং মৃত্যু হয়েছে ২৭ হাজার ৬৯৯ জনের। এখন করোনা রোগী রয়েছেন ১০ হাজার ৭৯২ জন। এদের মধ্যে ১৩৮৩ জনের অবস্থা গুরুতর।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

Author: admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *