Breaking News
Home / অন্যান্য / সিজারে বাচ্চা নেওয়ার অপর নাম নীরব মৃত্যু স্বামী স্ত্রী দুজনেই পড়ুন

সিজারে বাচ্চা নেওয়ার অপর নাম নীরব মৃত্যু স্বামী স্ত্রী দুজনেই পড়ুন

আজ আপনাদের জানাবো সিজারে বাচ্চা নেওয়ার সম্পর্কে কয়েকটি তথ্য। অর্থের লোভে প্রত্যেক গর্ভবতী (pregnant) মা কে মেডিক্যাল চেকাপ এর আগে থেকে ই বলে রাখা হয় সিজারে (Caesar) বাচ্চা নিতে হবে অন্যথায় !

মৃত্যু ঝুঁকির ভয় দেখানো হয় । এক নার্স (সেবীকা) হলি ক্রস মেডিক্যালএর চিকিৎসক হিসেবে কাজ করছেন! গত মাসে তার ফুটফুটে পুত্র সন্তান (baby) হয়।

আমি তাকে প্রশ্ন করেছিলাম সিজারে অনেক বাচ্চা ই তো পৃথিবীতে নিয়ে আসলি অপারেশন করে, এখন তোর সিজার (Caesar) কোন চিকিৎসক করবে?সিজারে বাচ্চা নেওয়া

নরমাল ডেলিভারির(Normal delivery) জন্য প্রিপারেসন নেওয়া হয়েছে। কারন! সিজারে (Caesar) বাচ্চা হলে একজন নারী ২য়, ৩য় বার পুনরায় মা হতে গেলে ঝুকি থাকে ৯০.৭ %।

অনেক সময়েই বাচ্চার শরীর ছুরি, কাচি লেগে শরীরের বিভিন্ন অঙ্গ ক্ষতি হয় যা আমাদের দেশের চিকিৎসক গন কাউকেই বলেন না! অর্থের লোভে প্রত্যেক গর্ভবতী (pregnant) মা কে মেডিক্যাল চেকাপ এর আগে থেকে ই বলে রাখা

হয় সিজারে (Caesar) বাচ্চা নিতে হবে অন্যথায়! মৃত্যু ঝুঁকির ভয় দেখানো হয়। জাতিসংঘের স্বাস্থ্য বিসয়ক সংস্থা WHO জানিয়েছে একটি দেশে ‘র ১৫% মেয়ে যদি একান্তে ই না পারে স্বাভাবিক প্রক্রিয়া তে বাচ্চা(Baby) নিতে, সে ক্ষেত্রে সিজার করাতে হবে।

আমার দেশে বর্তমান সিজারে বাচ্চা হচ্ছে সে অনুপাতে ৯৭.৩% যা নারী স্বাস্থ্য’র জন্য ঝুঁকিপূর্ণ। এই সিজারে (Caesar) বাচ্চা নিতে গেলে যেমন মা মারা যায় বেশীরভাগ সময় তেমনি ক্ষতি হয় নব জন্ম নেওয়া শিশুটির। সিজারে (Caesar) হওয়া বাচ্চা অনেক বেশী অসুস্থ থাকে একটু খেয়াল করে দেখবেন, যা নরমালে হওয়া বাচ্চাদের হয় না খুব একটা। প্রতি বছর সিজারে (Caesar) বাচ্চা হতে গিয়ে মারা যায় আমাদের দেশে ২৭.৯% মা, শিশু।

এই ছারাও সিজার অপারেশনে রোগীর জন্য রক্ত(Blood) চাওয়া হয় অনেক সময় ই ১০-১৫ ব্যাগ, যার মধ্যে বড় জোর ২ ব্যাগ রক্ত কাজে লাগিয়ে অন্যগুলো বিক্রি করা হয়। সামাজিক স্ট্যাটাস হয়ে গেছে এখন সিজারে(Caesar) বাচ্চা নেওয়া! যা বর্তমান নারী দেহ কে ধ্বংস করে দিচ্ছে নীরবে। চিকিৎসকরা সবই জানেন, বুঝেন কিন্তু হাঁসপাতালের মালিক দের খুশী রাখতে এবং নিজেদের অর্থনীতি কে শক্তিশালী করতে তারা করেন নারীর পেট কাঁটা বিজনেস।

প্রশ্ন : নরমাল ডেলিভারি বলতে আমরা কী বুঝি?
ডা. মাহমুদা : নরমাল ডেলিভারি মানে হচ্ছে স্বাভাবিকভাবে সন্তান (baby) প্রসব। অর্থাৎ মায়ের গর্ভে সন্তান থাকবে image শিশুটি পূর্ণাঙ্গ হওয়া পর্যন্ত। স্বাভাবিকভাবে শিশুর মাথা নিচের দিকে থাকবে। স্বাভাবিক নিয়মে গর্ভবতী (pregnant) মায়ের প্রসব বেদনা উঠবে। শেষ পর্যন্ত একটি সুস্থ সন্তানের জন্ম হবে। মা সুস্থ থাকবেন। এই পুরো প্রক্রিয়অটিকে আমরা বলি স্বাভাবিকভাবে সন্তান (baby) প্রসব। তবে এই স্বাভাবিক ঘটনা অনেক সময় স্বাভাবিকভাবে হয় না।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

About Admin

Check Also

সকলের সামনেই নতুন জামাইয়ের সাথে জনপ্রিয় গানে তু-মুল নাচ শাশুড়ির,এ যেন এক দারুন কম্বিনেশন যা নেট দুনিয়ায় ব্যাপক সাড়া জাগিয়েছে মুহূর্তেই তুমুল ভাইরাল ভিডিও

নৃত্য শব্দটি সাধারণত শারীরিক নড়াচড়ার প্রকাশভঙ্গীকে বোঝায়। এ প্রকাশভঙ্গী সামাজিক, ধর্মীয় কিংবা মনোরঞ্জন ক্ষেত্রে দেখা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *