কৃত্রিমভাবে বৃষ্টি তৈরি করে ঝরাচ্ছে দুবাই

ড্রোন প্রযুক্তি ব্যবহারেরর মাধ্যমে কৃত্রিমভাবে বৃষ্টি ঝরাচ্ছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই। সম্প্রতি এই খবর প্রকাশ করেছে দ্য ইন্ডিপেন্ডেন্ট। কৃত্রিম বৃষ্টিপাতের একটি ভিডিও প্রকাশ হয়েছে ইতিমধ্যে। সেখানে দেখা যাচ্ছে,

একটি ব্যস্ত মহাসড়কে গ্রীষ্ণকালের মতোই ঝরছে বৃষ্টি। গাড়িগুলোকে চলতে হচ্ছে সতর্ক হয়ে। দক্ষিণ পূর্ব এশিয়ার কোনও অংশে এমনটি স্বাভাবিক দৃশ্য। কিন্তু এটি ঘটেছে সংযুক্ত আরব আমিরাতে এবং গ্রীষ্ণের তীব্র উষ্ণতায় যখন তাপমাত্রা প্রায়ই ৪৮.৮ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়।

আমিরাতের আবহাওয়া কেন্দ্রের তথ্য অনুসারে, বৃষ্টিপাতের পরিমাণ দেশটিতে কৃত্রিমভাবে বাড়ানো হয়েছে। রবিবার সংস্থাটির পক্ষ থেকে ভারী বর্ষণের একটি ভিডিও ফুটেজ প্রকাশ করা হয়েছে। আইল আইন শহরে ভারী বৃষ্টিপাত হয়েছে এবং গাড়ি চলাচল বিপজ্জনক হয়ে পড়ে।

গড়ে মাত্র চার ইঞ্চি বৃষ্টিপাতের দেশটিতে ক্লাউড সিডিং অপারেশনের মাধ্যমে বৃষ্টিপাতের পরিমাণ বাড়ানোর উদ্যোগ চলছে। এই অতিরিক্ত বৃষ্টিপাত করানো হয়েছে ড্রোন প্রযুক্তি ব্যবহারের। যা আকাশে মেঘে বৈদ্যুতিক চার্জ ছড়িয়ে দেয়। এর ফলে তা বৃষ্টি হয়ে ঝরে পড়ে। ২০১৭ সালে বৃষ্টি নামানোর নয়টি প্রকল্পে ১৫ মিলিয়ন ডলার বিনিয়োগ করে আমিরাত। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।

Author: admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *