সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০২:৩৮ অপরাহ্ন

ক্যারিয়ার কীভাবে সাজাবেন?

ক্যারিয়ার কীভাবে সাজাবেন?

আগুয়ান ওয়েবম্যাগ ক্যারিয়ার চাকুরি agooan jobs career bd jobs

পড়াশোনার পাঠ শেষ, ক্যারিয়ার নিয়ে দুশ্চিন্তায় পড়ে না এমন কেউ নেই! কে কোন কর্মক্ষেত্র বেছে নেবে কিংবা কোথায় সুযোগ মিলছে, এ নিয়ে চিন্তারও শেষ নেই। নানা পরিকল্পনা সত্ত্বেও মেলে না কাঙ্ক্ষিত চাকরি।

এ ক্ষেত্রে বাস্তবসম্মত একটি পরিকল্পনা ক্যারিয়ার শুরুর জন্য এগিয়ে রাখতে পারে।

পড়াশোনায় থাকা অবস্থায় বিশেষ করে কলেজ বা বিশ্ববিদ্যালয় পর্যায়ে ক্যারিয়ার নিয়ে প্রাথমিক প্রস্তুতি শুরু করলে এগিয়ে থাকা যায়।

তবে পরিকল্পনা তৈরি করার আগে নিজেকে কিছু প্রশ্ন করুন।
আপনি কোন ধরনের ক্যারিয়ার চান, তা ঠিক করেছেন কি? উত্তর যদি না হয়, তাহলে দুশ্চিন্তার কারণ নেই। কারণ ক্যারিয়ার ঠিক করার জন্য নির্দিষ্ট কোনো সময় নেই।

যে ক্যারিয়ার বেছে নেওয়ার ইচ্ছা, সেটি কি আপনার ব্যক্তিগত আগ্রহের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ? এ ক্ষেত্রে আপনার উত্তর হওয়া উচিত- ‘হ্যাঁ’। কারণ নিজের ইচ্ছা, পছন্দ ও আগ্রহের সঙ্গে আপনার ক্যারিয়ার সামঞ্জস্যপূর্ণ হলে কর্মজীবনে স্বাচ্ছন্দ্যবোধ করবেন আপনি। নিজের মধ্যে দক্ষতা বৃদ্ধি পাবে। সফলতা আসবে কম সময়ে।

ক্যারিয়ারে যদি এমন কোনো কাজ করতে হয় যা আপনি পছন্দ করেন না, তাহলে সেখানে সফল হওয়া আপনার জন্য কঠিন হয়ে যাবে।

বাছাই করা ক্যারিয়ারের প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা আপনার আছে কি? বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। প্রতিযোগিতামূলক চাকরির বাজারে নিজেকে প্রস্তুত করাটা চ্যালেঞ্জের। পছন্দের ক্যারিয়ারের জন্য উপযুক্ত করে তোলা ছাড়া সঠিকভাবে এগোনো সম্ভব নয়।

পছন্দের ক্যারিয়ারের সঙ্গে সম্পর্কিত কাজের অভিজ্ঞতা আছে কি? উত্তর যদি ‘হ্যাঁ’ হয়, তাহলে নিজের সিভিতে সঠিকভাবে তা উল্লেখ করুন। উত্তর যদি ‘না’ হয়, তাহলে কীভাবে সে অভিজ্ঞতা অর্জন করতে পারবেন, তা অনুসন্ধান করুন। এর জন্য চাকরি খোঁজার ওয়েবসাইট ব্যবহার করতে পারেন। অথবা পার্ট-টাইম চাকরির সুযোগ খুঁজুন। সম্ভব হলে ইন্টার্নশিপ করুন।

ক্যারিয়ার বাছাই করার জন্য কারও পরামর্শ নিচ্ছেন কি? উত্তর যদি ‘হ্যাঁ’ হয়, তাহলে পরামর্শের মান নিয়ে চিন্তা করুন। যিনি আপনাকে পরামর্শ দিচ্ছেন, তার কাজের ক্ষেত্র আপনার ঠিক করা ক্যারিয়ারের সঙ্গে যায় কিনা, সে ব্যাপারে খেয়াল রাখুন। প্রয়োজনে মেন্টরের সাহায্য নিন।

যে ক্যারিয়ারে যেতে চাইছেন, সে ক্যারিয়ারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ সিভি ও অন্যান্য প্রয়োজনীয় ডকুমেন্ট আছে কি? উত্তর যদি ‘হ্যাঁ’ হয়, তাহলে নিজের সিভি রিভিউ করুন।

উত্তর যদি ‘না’ হয়, তাহলে সময় নিয়ে সিভি, কভার লেটার ও প্রয়োজনীয় ডকুমেন্ট তৈরি করুন। এ ক্ষেত্রে অভিজ্ঞ কারও কাছ থেকে পরামর্শও নিতে পারেন।

বাছাই করা ক্যারিয়ারে কোন ধরনের ইন্টারভিউ হয়, সে ব্যাপারে জানা আছে কি? উত্তর ‘না’ হলে খোঁজখবর নিন। উত্তর ‘হ্যাঁ’ হলে ইন্টারভিউ ও অন্য পরীক্ষা নিয়ে আরও বেশি জানার চেষ্টা করুন।

নিজেকে ইন্টারভিউর জন্য দক্ষ করে তুলুন। ইন্টারভিউতে কীভাবে সফল হওয়া যাবে সে ব্যাপারে অভিজ্ঞদের সঙ্গে পরামর্শ নিতে পারেন।

শেযার করুন...




© All rights reserved
Design & Developed BY ThemesBazar.Com
You cannot copy content of this page