বুধবার, ০৫ অগাস্ট ২০২০, ০৫:২৩ পূর্বাহ্ন

জর্ডানে মানস ভ্রমন: রুশিয়া জামান রত্না

জর্ডানে মানস ভ্রমন: রুশিয়া জামান রত্না

ভ্রমন কাহিনি সাজেক ভ্রমন কাহিনী ভ্রমণ কাহিনী, একটি ভ্রমণ কাহিনী, ভ্রমণ কাহিনি বই, ভারত ভ্রমন কাহিনী, বাংলাদেশ ভ্রমণ কাহিনী, ইসলামি ভ্রমণ কাহিনী, কক্সবাজার ভ্রমন কাহিনি, ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন, brigadier general m sakhawat hossain, জর্ডান নদী, জর্ডানের খবর, জর্ডানের সামরিক শক্তি, জর্ডান কোন মহাদেশে অবস্থিত, জর্ডানের ইতিহাস, জর্ডান ভিসা, জর্ডানের কোড নাম্বার, জর্ডানের টাকার মান কত, জর্ডান দেশ, জর্ডান সেনাবাহিনী, জর্ডান উপত্যকা, জর্ডান গার্মেন্টস ভিসা ২০২০, জর্ডান সামরিক শক্তি, জর্ডান ও ইসরাইল, জর্ডান ও, জর্ডান ও বাংলাদেশ, jordan o'brien, jordan a kay mp3, jordan a kay song download, jordan a kay mp3 download, jordan a 1, o jordan mais caro, o jordan, o jordan 1, জর্ডান আয়তন, jordan a kay mp3 song download, jordan a country, jordan a. taylor, a jordan 1, a jordan shoes, a jordan singer, a jordan company, a jordan wallpaper, a jordan application, a jordan nike, a jordan 5, জর্ডান ইসরায়েল, জর্ডান ইসরাইল শান্তি চুক্তি, jordan e visa, জর্ডান নদীর ইতিহাস, jordan e cooper, বুক রিভিউ লেখার নিয়ম, বুক রিভিউ অসমাপ্ত আত্মজীবনী, বুক রিভিউ কি, বুক রিভিউ সাইট, বুক রিভিউ প্রতিযোগিতা, বুক রিভিউ শেষের কবিতা, বুক রিভিউ পুতুল নাচের ইতিকথা, বুক রিভিউ পথের পাঁচালী, book review a man called ove, book review a thousand splendid suns, book review a place for us, book review a tale of two cities, book review a walk to remember, book review a christmas carol, book review a monster calls, a book review, a book review example, a book review in english,

বাংলাদেশে এমন অনেক মানুষ আছেন যারা বেশিরভাগ ক্ষেত্রে একমাত্র সৌদি আরবকে ইসলামের পূণ্য ভূমি এবং নিদর্শনের ধারক ও বাহক মনে করে থাকেন। অথচ, মহানবী হজরত মুহাম্মদ (সাঃ) এর পূর্বে অসংখ্য নবী, রাসূল, পয়গম্বর মধ্যপ্রাচ্যের স্মৃতিবিজড়িত স্থানগুলোতে বিচরণ করেছেন। এসব স্থানের ধর্মীয় ও ঐতিহাসিক গুরুত্ব অনেক যদিও খুব কম সংখ্যক মানুষ এসব বিষয়ে স্পষ্ট ধারণা রাখেন। তরুণ এবং ভবিষ্যৎ প্রজন্মের কাছে এসব ঐতিহাসিক স্থানের ধর্মীয় ও রাজনৈতিক ঘটনা জানানো প্রতিটি ধর্মপ্রাণ মুসলমানের নৈতিক দায়িত্ব। তা না হলে, আজ মুসলিম বিশ্ব যেভাবে বিভক্তি ও আত্মঘাতী খেলায় মেতে উঠেছে তা থেকে বের হতে পারবে না কিংবা পরিত্রাণও পাবে না।

ব্রিগেডিয়ার জেনারেল এম. সাখাওয়াত হোসেন (অব:

“ধর্মীয় দিক হতে মধ্যপ্রাচ্য সম্বন্ধে, বিশেষ করে ইসলাম ধর্ম এবং আরও দুটি, খ্রিস্টান ও ইহুদি ধর্ম সম্বন্ধে জানতে হলে মধ্যপ্রাচ্য বা আরব ভূমির কথা আসবেই। তবে, মধ্যপ্রাচ্যের ইতিহাস পড়তে গেলেই ক্রুসেডের ইতিহাস পড়তে হবে।”- পৃষ্ঠা : ২৫
এভাবেই লেখক ব্রিগেডিয়ার জেনারেল সাখাওয়াত হোসেন মধ্যপ্রাচ্যের গুরুত্ব তুলে ধরেছেন। জর্ডান মধ্যপ্রাচ্যের একটি দেশ, এর পাশেই রয়েছে তিন ধর্মের পূণ্যভূমি জেরুজালেম

জর্ডানের ইতিহাস বিস্তৃত ব্রোঞ্জ যুগ হতে আধুনিক যুগ পর্যন্ত। এর ইতিহাস হাজার হাজার বছর আগের বনি ইসরাইলদের ইতিহাস। রয়েছে হযরত ঈসা (আঃ) এর পদধূলি। এখানেই এক গাছের নিচে বিশ্রাম নিয়েছিলেন আমাদের প্রিয় নবী বালক মুহাম্মদ (সাঃ) । রয়েছে হযরত মূসা (আঃ) এর একাধিক উপাখ্যান। জর্ডানের ভূমিতে শায়িত আছেন ১৬ জন পয়গম্বর। শুধুমাত্র ধর্মীয় কারণেই নয় জর্ডানের রাজনৈতিক ও সাংস্কৃতিক গুরুত্ব অনেক। উল্লেখ্য, জর্ডানের রাজবংশ নিজেদের হযরত মুহাম্মদ (সাঃ) এর পিতামহ হাশেমের বংশধর বলে মনে করেন। তাঁদের রাষ্ট্রীয় নাম – “হাশেমী রাজতন্ত্র জর্ডান “।
১৪২ পৃষ্ঠায় লেখকদের গাইড তালালের ভাষ্য:-
‘সৌদি আরবের আল-সৌদ বংশ কোনভাবেই হযরত মুহাম্মদ (সাঃ) এর বংশধর নয়।’

সাবেক নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন একজন ভ্রমণ পিপাসু মানুষ। নানা দেশ ভ্রমণ করে সেসব অভিজ্ঞতা এবং ভ্রমণকৃত দেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, রাজনৈতিক বিশ্লেষণ, জনগণের জীবনযাত্রার মান, দর্শনীয় ও ঐতিহাসিক স্থানের বর্ণনা এবং নিজেদের কথোপকথন ভ্রমণকাহিনীতে লিপিবদ্ধ করে পাঠকদের ভ্রমণের স্বাদ দিয়ে থাকেন।

ধর্মীয় উৎসাহের কারণেই হোক কিংবা দেশ ভ্রমণের নেশার জন্যই হোক ভ্রমণ পিপাসু পর্যটকগণ ঠিকই ভিসা জোগাড় করে ফেলেন৷ এক্ষেত্রে লেখক এবং তার সফরসঙ্গীরা জর্ডানে অবস্থিত বাংলাদেশের দূতাবাস সাহায্য নিয়েছেন।

২১৬ পৃষ্ঠার এই বইটিতে ১০টি অধ্যায় রয়েছে। শুরুতেই লেখক নিজের এবং তাঁর অন্যান্য সফরসঙ্গীদের পরিচয় ও বিবরণ তুলে ধরেছেন। এরপর একে একে উঠে এসেছে জর্ডানের প্রাচীন ইতিহাস, ধর্মীয় ইতিহাস, ভূ-খণ্ডের বিবরণ, রাজ পরিবার ও রাজনীতি, মধ্যপ্রাচ্যের রাজনৈতিক বিশ্লেষণ বিশেষ করে ফিলিস্তিন-ইসরায়েল-জেরুজালেম বারবার আলোচনায় উঠে এসেছে, জনগণের মন-মানসিকতা, রাজনৈতিক দৃষ্টিভঙ্গি, খাদ্য, শিক্ষা ব্যবস্থা, আরব-ইসরায়েল যুদ্ধ, সংঘাত, আরব বিদ্রোহ ও টি.এইচ. লরেন্সের ভূমিকাসহ নানা বিষয়। যদিও লেখক একজন পেশাদার সৈনিক হিসেবে টি.এইচ. লরেন্সকে নিজের দৃষ্টিকোণ থেকে মূল্যায়ন করেছেন তথাপি মুসলিম সমাজ লরেন্সকে একজন প্রতারক, হঠকারী এবং বিশ্বাসঘাতক হিসেবেই মনে রেখেছে। জনশ্রুতি আছে, লরেন্স নিজেও তার অপকর্মের জন্য জীবনের শেষ দিকে মানসিক বিকারগস্ত হয়ে পড়েছিলেন। রয়েছে বীর সালাউদ্দিন দি গ্রেটের জেরুজালেম পুনরুদ্ধার করার ঘটনা।

বইটির ৮৮ নং পাতায় বাংলাদেশী পাঠকদের জন্য অপেক্ষা করছে এক বিশেষ চমক। এই পাতায় একটি প্যারায় লেখক সদ্য প্রয়াত এয়ার কমোডোর লিভিং ঈগল সাইফুল আযম সম্পর্কে লিখেছেন যিনি ১৯৬৭ সালে ইসরায়েলের ৩টি যুদ্ধ বিমান আকাশই ধ্বংস করার গৌরব অর্জন করেন যা ইতিহাসে বিরল এবং অভূতপূর্ব। এখনও ইসরাইলের সামরিক ইতিহাসে সাইফুল আযম নামের এই বাংলাদেশীর কর্ম ও কৃতিত্ব পড়ানো হয়।

ব্রিগেডিয়ার জেনারেল সাখাওয়াত একজন পেশাদার লেখক। তবে, জর্ডান নদী তটে ভ্রমণকাহিনীটি লেখার সময় নিজের ধর্মীয় পরিচয় এবং আবেগ লুকাতে পারেননি। তাই প্রতিটি পাতায় ইসলামের প্রাচীন ইতিহাস ও ঐতিহাসিক ঘটনা বারবার উঠে এসেছে।

রুশিয়া জামান রত্না - আগুয়ান - agooan
রুশিয়া জামান রত্না

বইটির সবচেয়ে উল্লেখযোগ্য চরিত্র তালাল। জর্ডানে তিনি লেখকদের গাইড ছিলেন। তুখোড় বুদ্ধিমান, ইতিহাসের পন্ডিত, এবং ভীষণ রসিক মানুষ এম সাখাওয়াত হোসেনের সাথে তালালের কথোপকথন শুধুমাত্র বুদ্ধিদীপ্তই নয় জ্ঞানগর্ভও বটে। প্রকৃত অর্থে, সৈয়দ মুজতবা আলীর দেশে-বিদেশে ভ্রমণকাহিনীর মীর আসলম ছাড়া এমন চরিত্র বাংলা সাহিত্যের আর কোন ভ্রমণ কাহিনীতেই সম্ভবত নেই।

“মোজাইক-এর নাম ” ম্যাপ অব প্যালেস্টাইন”
তালাল বললেন, * এটা ষষ্ঠ শতাব্দীর ম্যাপ। যেখানে ইসরায়েলের নাম নেই, অথচ ইসরায়েল তাদের রাষ্ট্রকে বিবলিকাল রাষ্ট্র হিসেবে প্রচার করে থাকে। * -পৃষ্ঠা : ৮২

ভ্রমণকাহিনী লিপিবদ্ধ করার পাশাপাশি রয়েছে ঝকঝকে ঐতিহাসিক স্থানের ছবি। মজবুত বাঁধাই আর দৃষ্টিনন্দন প্রচ্ছদ। সবমিলিয়ে জর্ডান নদী তটে একটি ঐতিহাসিক এবং ধর্মীয় ঘটনাবলি আশ্রিত ভ্রমণকাহিনী। যারা মধ্যপ্রাচ্যের ইতিহাস বিশেষ করে মুসলমানদের প্রাচীন ইতিহাস নিয়ে জানতে আগ্রহী তারা বিনা বাক্যে বইটি সংগ্রহ করতে পারেন। উঠতি বয়সী ছেলেমেয়েরা তো বটেই বরং সব বয়সী মানুষদের কাছে এই বইটি থাকা একান্ত জরুরি। মুসলিম বিশ্বের বিভক্তি দূর করতে চাইলে তাঁদের ইতিহাস ও শৌর্য, বীরত্বের ঘটনা জানতেই হবে।

গ্রন্থের ধরন – ভ্রমণকাহিনী
লেখক – সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন (PSC)
প্রকাশনা প্রতিষ্ঠান – পালক পাবলিশার্স
প্রচ্ছদ – এম সাফাক হোসেন

বইটি অনলাইনে কিনতে এখানে ক্লিক করুন: https://www.rokomari.com/product/63931

শেয়ার করুন...




© All rights reserved
Design & Developed BY ThemesBazar.Com