রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৮:১৩ অপরাহ্ন

কিং সউদ এর একগুচ্ছ কবিতা

কিং সউদ এর একগুচ্ছ কবিতা

agooan webmag poem king saud আগুয়ান ওয়েবম্যাগ কবিতা কিং সউদ

খনন


কতোটুকু কান্না করলে ফুরাবে অশ্রু? এই মাটি লগ্ন শরীর তোমাকে কেবল পদপিষ্ট করে চলে! তবু চন্দ্রাবতী আষাঢ়ে বৃক্ষের ভেজা দেখে তুমিও ভিজতে চাও দুঃখ ধুয়ে নিতে! তোমার পাশের বালিশে ঘুমায় একটা অক্টোপাস! তোমার স্বপ্নও আটকে রাখে পিচ্ছিল নরম আর লোভাতুর পা দিয়ে! তুমি সৈকত হয়ে জন্ম নাওনি! তবু ঢেউয়ের আঘাতে আঘাতে ভুলে গেছো লবঙ্গ বনগামী জাহাজের নাবিকের মুখ! তোমার বুকে শুধু স্তন নেই, সাহসের খনিও আছে, শুধু তুমি খনন করো…

প্রেম কিংবা অপ্রেমে



বৃষ্টি এলে ফুলের মাথায় ছাতি ধরে দাঁড়ায় না কেউ। তীর ভাঙে দিবানিশি তাই বলে কেউ থামায় না ঢেউ। কোন পাখিটির বয়স কতো যায় না বলা পালক দেখে। মাছের পোনা কার কাছ থেকে জলের ভেতর সাঁতার শেখে? এতো কিছু জমিয়ে রাখি জমাই না যে রোদের সুখ। ভূত কোথাও পাবে না যে তবু – তার ভয়ে বুক ধুকপুক! তোমার আমার ভবিষ্যত কি প্রেম কিংবা অপ্রেমে যাপন! তোমার কথা মনে হলেও কেন ধরে শরীরে কাঁপন! জলজ জন্ম জন্মের দায় জলতরঙ্গ জল থৈ থৈ। আমার ভেতর লুকিয়ে থাকো খুঁজে কেন পাই না সই!

অচিনপুর


বাউল যখন ঘুমিয়ে থাকে একতারাটি জেগে। বাজিয়ে তাকে গান করুক গভীর অনুরাগে। এই আশাতে ছটফট করে সারাটি রাত জুড়ে। কে আর বাউল চাইবে হতে একতারাটি ধরে! ঘুন ধরে যায় বাঁশের গায়ে, জং ধরে যায় তারে, চামরা হয় মলিন ময়লা বেদনার সোহাগে! বাউল ঘুমায় গান নেই আর, নেই আর নতুন সুর! বসে না আসর বটের তলায় সব যে অচিনপুর!

বায়বীয়


সেকি! তুমি জলময়ূরী, চোখের জলে ডিম পারবে? আমার চোখে পদ্ম ফোটে, শ্যাওলা জমে শামুক দেহে! স্বপ্ন যতো মাছের পোনা নুড়ির পেছনে লুকিয়ে থাকে! আগুন লাগে তারার গায়ে; মেঘ পোড়ে, আকাশ পোড়ে! রাত্রি পুড়ে ছাই হয়ে যায় বট, জারুল আর ছাতিম তলে। এখনো পাহাড় জেগে আছে চোলাই মদের নেশার ঘোরে। নদী আমায় ডাকতে এসে আমার সাথে উদোম নাচে! পাখি কি আর হাসতে পারে? পারে না দিতে ঠোঁটে চুমু! তারপর এই বায়বীয় ঘর ভেঙে যাবো সাগর তীরে ধীরে ধীরে ধীরে ধীরে….

ভাগ


জন্মান্ধ ফুল গো তুমি ঘ্রাণ এবং রঙ নিয়ে! দুলছো ডালে কলি থেকে, দেখোনি পৃথিবী ঘুরে ফিরে! ভোমর আর প্রজাপতি ছাড়াও আছে অনেক কিছু। শুনতে তুমি পাওয়া না যখন দুধের জন্য কাঁদছে শিশু। তোমায় তখন খোঁপায় পরে নাচছে মা রঙমহলে! দুলছে কোমর, বাজচ্ছে ঘুংঘুর, হাসছে রাজা নেশার ঘোরে! শয্যা পেতে লজ্জা নিয়ে ফুল ছিটিয়ে সাজছে বধূ! ও ফুল তুমি বাসি হবে রাত ফুরালে শুধু শুধু! মন্দিরে চলছো তুমি! মন বাসনা নেই যে তোমার! নেই ভাষা, নেই ছন্দ কী করে হবে কবি হোমার! এই যে তোমার রূপ অপরূপ, এই যে কতো আদর সোহাগ, আমি একটা মালি হয়ে পাই না কেন কিঞ্চিৎ ভাগ!

শেযার করুন...




© All rights reserved
Design & Developed BY ThemesBazar.Com
You cannot copy content of this page